Pages

Friday 7 April 2017

Preposition শেখার সহজ উপায়

No automatic alt text available.
কবিতাটি মনোযোগ দিয়ে পড়ুন =মুখস্থ করার দরকার নেই। চিন্তা করুন - উদাসীন = To।  এভাবে শব্দ গুলো নিয়ে ভাবুন খুব সহজেই মনে রাখতে পারবেন।
To- যুক্ত Appropriate Prepositions- গুলো আপনি আর কখনও ভুলবেন না
                            অভিমানী তুমি
                         মোঃ তানভীরুল হক
অভিমানী (Sensitive) হয়ে আজ তুমি উদাসীন (Callous/Indifferent/Blind/ Deaf / Insensible) আমার প্রতি
দোষ  স্বীকার করে (Confess) আবেদন করছি, (Apply/ Appeal) নতি স্বীকার করছি, (Yield/ Subject/Subordinate/Submit), ক্ষমা চাইছি (Apologize)
তবুও হয়তো তুমি সদয় (Kind/Polite) হবে না ।
তাইতো আজ আমি চলছি বৈরী (Adverse/Hostile/Averse/Obstacle) বা বিপরীত কোন পথে, (Opposite/Opposed/Contrary/Contrast/Inimical)
নিজেকে উৎসর্গ করে (Dedicated/Sacrifice)|
আমার প্রস্তাবে তুমি Agree/Assent/Consent করলেনা।
হয়তোবা তোমার মনে আমার আর কোন প্রবেশাধিকার (Access) নেই।
আমার কোন অভিযোগও (Object/Objection/Complain) নেই।
তোমার অবদান (Contribution) আজও ভুলিনি
বিশ্বাস করে (Confide / Entrust) প্রশ্রয় দিয়েছিলে;
আমি কৃতজ্ঞ (Grateful /Thankful) আমি ঋণী (Owe/Indebted)
আমার হৃদয়ের কান্না হয়তো তুমি শুনতে (Listen) পাওনা
বিকল্প (Alternative) কিছু ভাবতেও  পারিনা তোমায় ছাড়া।
তোমার সমতুল্য (Similar/Equal/Parallel/Equivalent/True) হয়তো আমি নই।
তুমি Superior, আমি হয়তো Inferior
কিন্তু তোমার প্রতি আমার Devotion আর মনোযোগ (Attend/Attentive/ Heed/ Alive  /Listen) কি কম ছিল ?
আমি কি তোমার প্রতি অনুগত (Loyal/Amenable/Obliged/Obedient/Polite /True), বিশ্বস্ত (Faithful/ Submissive) বা Committed ছিলাম না?
জানি না কিসের আশায় (Look forward to) তোমার স্মৃতি আঁকড়ে (Cling/ Adhere/ Stick)  ধরে
Compare করি, সেই স্বর্ণালী সময়ে তুমি ছিলে কত কাছে (Close)
প্রাসঙ্গিক (Relevant/Pertinent/Related) কোনো কারণ ছাড়াই তুমি আজ কত দূরে।
তাইতো আজ সব কিছুতেই আমার বিতৃষ্ণা (Antipathy/Aversion/Apathy) ঘৃণা (Abhorrent /Dislike/Hate)|
হয়তো একদিন তুমি দেখবে দেশি (Indigenous) বা বিদেশি (Alien) কোনো কিছুতে
অভ্যস্ত (Accustomed/ Habituated/ used) ও আসক্ত (Addiction) হয়ে,
মারাত্মক (Fatal) কোনো রোগে,
হারিয়ে যাব তোমার কাছ থেকে অনেক অনেক দূরে।
কবিতাটি নেয়া হয়েছে Md. Tanvirul Haque এর লেখা
"গল্পে ও কবিতায় Preposition" বইটি থেকে।

No comments:

Post a Comment