Pages

Sunday 14 August 2016

IBA MBA তে সহজে চান্স পাওয়ার উপায়

লেখক: জনাব মাসুদুর রহমান

সহজ সরল ভাষায় IBA (DU)-এর খুঁটিনাটি যা না জানলেই নয়:

Dhaka University’র IBA-এর BBA এবং MBA-তে চান্স পাওয়ার জন্য যা জানতেই হবে (প্রথম পর্ব)

আইবিএ (IBA) কি?

Institute of Business Administration সংক্ষেপে যাকে বলা হয় IBA । এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি প্রতিষ্ঠান যেখানে BBA এবং MBA পড়ার জন্য ছাত্র-ছাত্রীদের মধ্যে সবচাইতে বেশী প্রতিযোগীতা হয়। IBA থেকে BBA কিংবা MBA করলে বদলে যেতে পারে একজন ছাত্রের পুরো ভবিষ্যৎ যার পর থেকে থাকে শুধুই সাফল্যের হাতছানি।

আসন সংখ্যা:

BBA: 120টি। বছরে শুধুমাত্র একবারই এই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়।সাধারণত ডিসেম্বর মাসের 2য় সপ্তাহের পরের যেকোন শুক্রবারে এই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়ে থাকে। তবে অনেক সময় November-এর শেষ সপ্তাহেও এই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়ে যায়। সবকিছু নির্ভর  করে IBA কর্তৃক নেয়া সিদ্ধান্তের উপর।

MBA: বছরে পরীক্ষা হয় দুইবার একবার জুনে (কখনো কখনো জুলাই মাসে) যেমন- এইবছর জুলাই মাসেই পরীক্ষা হওয়ার সম্ভাবনা বেশী) আরেকবার ডিসেম্বর মাসে। জুনে আসন সংখ্যা 60টি আর ডিসেম্বরে Full Time 60টি এবং Part Time 60টি। (তবে এইটা depend করে  Exam committee এর উপর যেমন ৪৬ ইনটেক এ নিয়েছিল ৩৭ জন।)

EMBA (Executive MBA of IBA): বছরে পরীক্ষা হয় তিনবার| Spring, Summer আর Fall সেশন-এ। প্রতিবারে ছাত্র-ছাত্রী ভর্তি করা হয় 40 জন করে অর্থাৎ বছরে মোট 120 জন।

IBA বলতে কি শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের IBA কেই বোঝায়?

আরো অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ও IBA আছে যেমন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও IBA আছে। যদিও এখনও মানুষ IBA বলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের IBA-কেই বোঝে।

IBA তে কারা BBA করতে পারে?

HSC বা সমমানের পরীক্ষায় (যেমন দাখিল কিংবা ও লেভেল) যে কোন বিভাগ থেকে পাস করলেই কেউ একজন IBA- তে BBA করার জন্য ভর্তি পরীক্ষা দিতে পারে। তবে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য SSC এবং HSC মিলে মোট ৭.৫ পয়েন্ট লাগবে (চতুর্থ Subject সহ)। অর্থাৎ মোট GPA ৭.৫ থাকলেই যে কেউই IBA-এর জন্য admission test দিতে পারবে। যেমন- মি. মনির SSC-তে পেল GPA 3.5 এবং HSC- তে পেল GPA 4 অতএব সে IBA-তে পরীক্ষা দিতে পারবে। অথবা পয়েন্টের ভিত্তিতে কারো যদি মোট ৫ পয়েন্ট থাকে তাহলেই সে IBA-এর BBA পরীক্ষা দিতে পারবে। কোন পরীক্ষায় জিপিএ ৪ বা এর বেশি থাকলে পয়েন্ট হবে ৩ এবং জিপিএ ৩ এর বেশি কিন্তু ৪ এর কম হলে পয়েন্ট হবে ২।

আর English Medium-এর জন্য O’ Level এবং A’ Level-এ যথাক্রমে ৫টি Subject (Mathematics সহ) এবং ২টি Subject, সর্বমোট ৭টি Subject-এর মধ্যে ৪টি- তে B-Grades এবং ৩টি- তে C Grades প্রয়োজন।

IBA- তে কারা MBA পড়তে পারে?

যেকোন গ্রুপ থেকে (সাইন্স/আর্টস/কমার্স) ডিগ্রী/অনার্স/বিবিএ/বিএসসি অর্থাৎ তিন বছর কিংবা চার বছরের যেকোন কোর্স পাস করে MBA-তে ভর্তি পরীক্ষা দেয়া যায়।

জাতীয় বিশ্ববিদ্যালয়/প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা কি IBA-তে MBA করতে পারবে?

হ্যাঁ অবশ্যই পারবে এবং এসব বিশ্ববিদ্যালয়ের অনেকেই এখানে পড়ছে এবং পড়বে অতএব আপনি নিশ্চিন্তে প্রস্তুতি নিতে পারেন। এখানে ভর্তি পরীক্ষাটাই হচ্ছে আসল। তাই ভর্তি পরীক্ষাতে ভাল করতে পারলেই চান্স পাওয়া সম্ভব।

IBA-এর MBA-তে ভর্তির যোগ্যতাঃ মোট ০৭ পয়েন্ট লাগবে- এসএসসি এবং এইচএসসি পরীক্ষার কোনটিতে জিপিএ ৪ বা এর বেশি থাকলে পয়েন্ট হবে ৩ এবং জিপিএ ৩ এর বেশি কিন্তু ৪ এর কম হলে পয়েন্ট হবে ২ এবং ০৪ বছরের অনার্সে সিজিপিএ ৩.৫ বা এর বেশি থাকলে পয়েন্ট হবে ৫ আর সিজিপিএ ৩ বা এর বেশি থাকলে পয়েন্ট হবে ২ আর ০৩ বছরের ডিগ্রি পাশকোর্সের স্টুডেন্ট যারা তাদের সিজিপিএ ৩.৫ বা এর বেশি থাকলে পয়েন্ট হবে ৪ আর সিজিপিএ ৩ বা এর বেশি থাকলে পয়েন্ট হবে ৩ এবং বা এর বেশি হলে পয়েন্ট হবে ২ এখন আপনি নিজেই হিসাব করে দেখতে পারবেন আপনি পরীক্ষা দিতে পারবেন কি না। যেমন- মি. কামাল SSC- তে পেল GPA 3.5 (অর্থাৎ পয়েন্ট ২), HSC- তে পেল GPA 4 out of 5 (অর্থাৎ পয়েন্ট ৩) আর অনার্স বা ডিগ্রীতে পেল ৩.০০ (অর্থাৎ পয়েন্ট ২)। তাহলে তার মোট পয়েন্ট হল ৭ সুতরাং মি. কামাল IBA-এর MBA- তে ভর্তি পরীক্ষা দিতে পারবে। ভালো প্রিপারেশনের মাধ্যমে মি. কামাল IBA- MBA-র একজন গর্বিত ছাত্র হতে পারবেন।

ডিগ্রীর ছাত্র-ছাত্রীরা কি IBA-MBA করতে পারে?

হ্যাঁ পারে, এটাই IBA-র বিশেষত্ব, একজন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া একজন ছাত্র হয়ত বাদ পড়তে পারে আবার একজন ডিগ্রী পাস করা ছাত্র ও চান্স পেতে পারে যদি সে admission test-এ ভাল করে। IBA এই ক্ষেত্রে কোন ধরনের Discrimination করে না।

IBA-এর MBA-তে কয় ধরনের MBA আছে?

মূলত দুই ধরনের যথা- রেগুলার MBA আর এক্সিকিউটিভ MBA রেগুলার MBA আবার দুটো ধরণ আছে একটা Part Time যেটার ক্লাশ হয় সন্ধ্যায়, আর ফুল টাইম এদের ক্লাস হয় দিনের বেলায়, এছাড়া এক্সিকিউটিভ MBA-এর ক্লাস সন্ধ্যায় হয়। অর্থাৎ মোট তিন ধরনের MBA আছে।

Executive MBA (IBA)-এর জন্য কি যোগ্যতা লাগে?

অনার্স ডিগ্রীর পাশাপাশি কমপক্ষে 03 বছরের চাকুরীর অভিজ্ঞতা। শুধুমাত্র IBA-এর EMBA (Executive MBA)-তেই তিন বছরের অভিজ্ঞতা দরকার হয়। এখানে উল্লেখ্য যে অনেক IBA’র EMBA অর্থাৎ Executive MBA-এর সাথে Dhaka University’র Faculty of Business Studies (FBS)-এর Evening MBA-কে গুলিয়ে ফেলেন। Faculty of Business Studies’র Evening MBA অর্থাৎ EMBA করতে কোন চাকুরী অভিজ্ঞতার দরকার হয় না। তবে তিন বছর বা তার চাইতে বেশি Experience থাকলে তিনি তিন থেকে 10 পর্যন্ত পয়েন্ট বা মার্কস পাবেন যা তার লিখিত এবং MCQ Marks-এর সাথে যোগ হবে। তবে এখানে উল্লেখ্য যে Business Faculty’র EMBA-তে 80% বা তার চাইতে বেশি সংখ্যক ছাত্র-ছাত্রী হচ্ছে একদম Fresher অর্থাৎ সদ্যমাত্র অনার্স বা ডিগ্রী শেষ করা ছাত্র-ছাত্রী।

কিভাবে পড়াশুনা করব?
প্রথমেই নিচের সবগুলো বই পড়ে ফেলুন।

08. S@ifur’s Critical Reasoning 
09. S@ifur’s Data Sufficiency   
10. S@ifur’s English = পানি 
11. S@ifur’s Vocabulary = পানি
  12. S@ifur’s Student Vocabulary
13. S@ifur’s Reading (ইংরেজী বাক্য বুঝার ডিকশনারী)
14. S@ifur’s হাতে কলমে Writing শেখার মেথড
15. S@ifur’s Job Digest Letter/Essay/Paragraph)
16. S@ifur’s Synonym & Antonym
17. S@ifur’s Idiom-Phrase I Preposition

যেসমস্ত বই IBA-এর MBA-এর জন্য দরকার তা হচ্ছে-

01. S@ifur’s MBA Admission Guide
02. S@ifur’s S@ifur’s MBA প্রশ্নপত্র ও সমাধান
03. S@ifur’s Newest Gramm@r = পানি
04. S@ifur’s Math
05. S@ifur’s Geometry
06. S@ifur’s Analogy
07. S@ifur’s Analytical Puzzle

No comments:

Post a Comment