Pages

Tuesday 14 February 2017

সন্তান ধারণে অক্ষমতার কিছু কারণ

প্রথমে প্রেম, তারপর বিয়ে। এরপর এক এক করে কেটে গেলে আট বছর। এখন পর্যন্ত সন্তানের মুখ দেখেননি রুমা এবং রাসেল দম্পতি। সন্তান লাভের আশায় এ পর্যন্ত তারা অনেক ডাক্তার দেখিয়েছেন, অনেক টাকা-পয়সা খরচ করেছেন। কিন্তু কোন লাভ হয়নি। আজকাল রুমা এবং রাসেলের মতো অনেক দম্পতি আছেন যারা সন্তান জন্মদানে অক্ষম হয়ে পড়ছেন। পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রেই এখন এ সমস্যা দেখা দেয়। সাধারণত কিছু কারণের জন্য দিন দিন সন্তান ধারণে অক্ষমতার হার বেড়ে চলছে।
‌‘ফক্স নিউজ’ অবলম্বণে এবার জেনে নিন সন্তান ধারণে অক্ষমতার কিছু কারণ-
ওজন বেশি বা কম
দেহের ওজন অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়া কিংবা কম ওজন হওয়াও সন্তান ধারণে অক্ষমতা কারণ হতে পারে। যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মতে, দেহে অতিরিক্ত ওজন থাকা মানে আপনার সন্তান গ্রহণে কঠিন হয়ে যাওয়া। তবে আপনার ওজন যদি স্বাভাবিকের তুলনায় কম থাকে তাহলেও তা উর্বরতায় সমস্যা সৃষ্টি করতে পারে।
দৃষ্টিবিভ্রম ও ঝাপসা দেখা
দৃষ্টিবিভ্রম ও ঝাপসা দেখা পিটুইটারি গ্রন্থির একটি বড় সমস্যা নির্দেশ করে। এ সমস্যায় হরমোন নির্গমনে সমস্যা হয়, যা সন্তান উৎপাদন ক্ষমতা নষ্ট করে দেয়।
অতিরিক্ত চুল
আপনার মুখমণ্ডলে কিংবা দেহে যদি অতিরিক্ত চুল থাকে তাহলে তা পলিসিস্টিক ওভারি সিনড্রোমের (পিসিওএস) লক্ষণ হতে পারে। এ সমস্যার কারণে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। এ কারণেও সন্তান ধারণের সমস্যা তৈরি গতে পারে।
অনিয়মিত ঋতুস্রাব
স্বাভাবিক মাতৃত্বের সক্ষমতার লক্ষণ নিয়মিত ঋতুস্রাব। কারো যদি নিয়মিত এ বিষয়টি না হয় তাহলে হরমোনজনিত ভারসাম্যহীনতাকে ইঙ্গিত করে। এছাড়া অনেক নারীর মারাত্মক যন্ত্রণাপূর্ণ ঋতুস্রাব হয়, যা অনুর্বরতার লক্ষণ হতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা।
চুল কমে যাওয়া
আপনার চুল যদি কমে যায় কিংবা ক্রমাগত পড়তে থাকে তাহলে তা থাইরয়েড গ্রন্থির মারাত্মক সমস্যা নির্দেশ করে। এটিও সন্তান ধারণে অক্ষমতা তৈরি করতে পারে।
ভিটামিন ‘ডি’-এর অভাব
ভিটামিন ‘ডি’-এর অভাবে উর্বরতার সমস্যা হতে পারে। এক জরিপে দেখা গেছে, ৪১.৬ শতাংশ মানুষের ভিটামিন ‘ডি’-এর সমস্যা রয়েছে। আর এ কারণে বহু মানুষেরই সন্তান ধারণে সমস্যা হতে পারে।

No comments:

Post a Comment