Pages

Tuesday 14 February 2017

অতিরিক্ত লবণ খাওয়ার অপকারিতা

আপনি কি বেশি লবণ খাচ্ছেন। আর শরীরে কি লবণ বা সোডিয়াম ক্লোরাইডের মাত্রা অনেক বেশি হয়ে যাচ্ছে, আপনি তা বুঝেই উঠতে পারছেন না। বিশেষ মাথাও ঘামান না তা নিয়ে। শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যাওয়ার ফলে কিডনির ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা কয়েকগুণ বেড়ে যায়। কিন্তু বুঝবেন কী ভাবে যে আপনার শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে গিয়েছে?
কয়েকটি লক্ষণ দেখেই বুঝতে পারেন এটি। আসুন জেনেনি লক্ষণগুলো কি কি
# হঠাৎ করে আপনার হাতের আঙুলগুলো একটু ফোলা অনুভব হচ্ছে। যদি দেখেন হাতের আংটিটি খুব টাইট লাগছে, তবে বুঝতে হবে আপনার আঙুলে পানি জমছে। অনেক বেশি লবন খাওয়ার ফলে এমনটা হতে পারে।
#মাথা ভার ভার লাগতে পারে। অতিরিক্ত লবণ খাওয়ার ফলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে গিয়ে উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে। এর ফলে মাথা ব্যথা করতে পারে।
# অতিরিক্তি লবণ খেলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই লবণ খাওয়া কমিয়ে দিন।
# বার বার প্রস্রাব পেতে পারে অতিরিক্তি লবণ খাওয়ার জন্য।
# অনেক সময় মস্তিষ্ক কাজ করা বন্ধ করে দিতে পারে। অর্থাৎ, কী করবেন, কী না করবেন তা ভুলে যেতে পারেন।
# খাবারের কোনও স্বাদ না পাওয়াও শরীরে লবণের মাত্রা বেড়ে যাওয়ার লক্ষণ হতে পারে।
# অতিরিক্ত লবণযুক্ত খাবার খেলে বারবার তেষ্টা পাওয়ার সম্ভাবনা থাকে। এ ক্ষেত্রে  অতিরিক্ত লবণ শরীরের ফ্লুইডের সঙ্গে মিশে যায় এবং শরীরকে বারবার জলের চাহিদার কথা জানান দেয়। এই অবস্থা থেকে মুক্তি পেতে চাইলে আজই লবণ খাওয়া কমান।
# সবাই মনে করেন শুধু গ্যাস্ট্রিকের সমস্যা থেকে আলসার হয়ে থাকে। কিন্তু না, অতিরিক্ত পরিমাণ সোডিয়াম বা লবণ খেলে পাকস্থলীতে আলসার হতে পারে। কারণ লবণ খাবার হজমে বাধার সৃষ্টি করে। ফলে খাবার পাকস্থলীতে জমা হয় এবং ঠিকভাবে হজম না হতে পারার কারণে গ্যাস্ট্রিক হয়।

No comments:

Post a Comment