Pages

Monday 4 December 2017

ইদানিং বিয়ে অনেকটাই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তির মতো হয়ে গেছে


Image result for marriage

ইদানিং বিয়ে অনেকটাই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তির মতো হয়ে গেছে...!! ছেলের বাবার অনেক টাকা অাছে পছন্দের মেয়েকে পুত্রবধূ করে নিচ্ছেন,,,, মেয়ের বাবা অনেক সম্পদশালী ভালো একজন পাত্র কিনে নিচ্ছেন,,,!! কিন্তু যাদের বাবার টাকা নেই তাদের কি হবে..??তাদের কি বিয়ে হবে না??...... অবশ্যই হবে তবে বিয়ের জন্য তাদেরকে অনেকদিন অপেক্ষা করতে হবে!!
মেয়ের বাবা যদি নিম্নমধ্যবিত্ত কিংবা মধ্যবিত্ত হয়ে থাকেন তবে অাত্মীয় স্বজনের নিকট বারবার হাত পাততে হবে...!! সাহায্য দিবার অাগে অাত্মীয় স্বজনরা খোটা দিবেন,সূক্ষ্ম ভাবে অপমান করবেন...!!কখনো কখনো প্রচণ্ড অভিমানে বাবার চোখ ঝাপসা হয়ে উঠবে... তিনি মেয়ের বাবা কিছু অপমান যে তার পাওনা....!!বিয়ের খরচাপাতি নেহাত কম নয়...হলুদের অনুষ্ঠান, ক্লাব বাড়া, শ' পাঁচেক লোকের খাওয়ার অায়োজন..সাথে অলিখিত যৌতুক!! মেয়ের মা অাচলে চোখ মুছতে মুছতে ভাববেন... অাহা,,,,,কোন অপরাধে তিনি মেয়ের মা হলেন ....!!
ছেলের বিয়ের খরচ অবশ্যই ছেলেকেই জোগাড় করতে হয়। সেই খরচ অাবার নিতান্ত কম না,,,,,লাখ টাকা দিয়ে বিয়েরে শাড়ি কিনতে হবে, গয়না কিনতে হবে...হলুদের অনুষ্ঠান করতে হবে, সেই অনুষ্ঠানে অাবার ডিজে অানতে হবে, পেশাদারী ফটোগ্রাফার দিয়ে ওয়েডিং ছবি তুলতে হবে.........ইত্যাদি। অার বিয়ের টাকা জোগাড় করতে গিয়ে ছেলের বয়স যাই হোক,মাথায় চুল থাক না থাক,, হাটুতে শক্তি থাক না থাক (!) অাপেক্ষা করতেই হবে,,,,!!
দিনদিন অামরা বিয়েকে দুর্লভ করে ফেলেছি.....তাই ব্যাভিচার স্বয়ংক্রিয়ভাবে বেড়ে গেছে! পত্রিকায় যখন দেখি,,, " ডাস্টবিন থেকে নবজাতকের লাশ উদ্ধার!!" তখন অামার ঘৃণা হয় সমাজের প্রতি.....!!অাফসোস গ্যাসের দাম বৃদ্ধি পেলে সবাই প্রতিবাদ করে অথচ দিনদিন বিয়ের খরচ বেড়ে যাচ্ছে কারো কোন মাথাব্যথা নাই....!! অারে কপালে সুখ না থাকলে টাইটানিকও ডুবে যায়..!! কি দরকার একদিনের জন্য লাখ টাকার সেরওয়ানি, শাড়ি...?? কি দরকার কিডনি বিক্রি করে ওয়েডিং ফটোগ্রাফের?কি দরকার একটা অনুষ্টানে হাজার লোক খাওয়ানোর??
তারচেয়ে ভালো ছেলে মেয়ের বিয়ের বয়স হলে পারিবারিক ভাবে বিয়ে হয়ে যাবে..!! সারারাত মোবাইলে প্রেমিকার সাথে কথা না বলে বউয়ের সাথে খুনসুটি করবে..অাদর করবে,, ভালোবাসবে,,,,!! চাকরি নেই তাতে কি,,,?? একদিন না একদিন চাকরি হবে.....! ততোদিন না হয় ভাতের সাথে ভালোবাসার ভর্তা খেয়ে সুখে থাকবে,,,,!!
( অামি প্রতিজ্ঞা করছি শ্বাশুর বাড়ি থেকে মেয়ে ছাড়া কিছু নিবো না,,,,!!অাপনিও করুন,,অাপনার স্ত্রীকে ছোট থেকে বড় করতে গিয়ে যারা অনেক অনেক কষ্ট করেছেন কি দরকার বিয়ের বাড়তি খবর জোগাড় করতে গিয়ে তাদের বাকি জীবনটাও কষ্টের সাগরে ডুবিয়ে দেওয়ার!!??)

No comments:

Post a Comment