Pages

Saturday 5 May 2018

Clause নিয়ে ভাবনা , আর না আর না । Clause নিয়ে চিন্তার দিন শেষ।

Clause নিয়ে ভাবনা , আর না আর না । Clause নিয়ে চিন্তার দিন শেষ।
.
Clause & phrase identification
৩৬তমতে ১টি, ৩৭তমতে এসেছিল ২ টি, ৩৮ তমতে ১ টি। গাইডবই বা প্রচলিত নিয়মে উত্তর করতে সময় লাগে অনেক। খুব সহজে তারাতারি clause নির্ণয়ের জন্য বের করেছিলাম একটা সহজ পন্থা। ৩৭ তম ও ৩৮তম বিসিএস প্রিলির আগে পোস্ট করেছিলাম,৩৯/৪০ এ যদি কারো কাজে লাগে।
মাত্র তিনটা ধাপ ধারবাহিক ভাবে এপ্লাই করুন আর ইংরেজি clause নির্ভুলভাবে ২০-৩০ সেকেন্ডে নির্ণয় করুন।
স্টেপ১:
পরীক্ষায় আসা Underlined clause এর ভিতরে যা ইচ্ছে থাকুক,আঙ্গুল দিয়ে বন্ধ করে ফেলুন।এবার বাকি অংশ পড়ুন। মনের ভাব সম্পূর্ণ প্রকাশ হচ্ছে কি? যদি হয় অর্থাৎ underlined clause ছাড়াই বাক্য অর্থপূর্ণ হচ্ছে তখন বুঝবেন Underlined clause টি ছিল Adverb clause.
e.g.
a)"As he is ill" he cannot walk fast.
b)I shall go "where he lives"
এখানে ইনভার্টেড কমার Clause টি adverbial clause।
স্টেপ ২:
প্রদত্ত প্রশ্নটি উপরের নিয়মের মধ্য না পড়লে অর্থাৎ বাকি অংশ দিয়ে কোন অর্থপূর্ণ বাক্য যদি না হয় তাহলে Underline-কৃত Clause-এর ঠিক সামনের word টি দেখুন।যদি underlined clause এর ঠিক সামনের word টি যদি Noun হয় তবে clause টি অবশ্যই Adjective clause হবে। আর যদি verb হয় স্টেপ ৩ তে যেতে হবে।
e.g.
a)This is the place "where I was born"(adj. clause)
স্টেপ ৩:
underlined clause টির সামনের Word টি verb হলে সম্পূর্ণ clause টি বাদ দিয়ে সেখানে "IT" বসিয়ে এবার বাক্য পড়ুন।It সহ নতুন বাক্যটি অর্থপূর্ণ পেলে clause টি noun clause।(এছাড়া adjective এর পর clause থাকলে সেটিও noun clause,)আর It দ্বারাও অর্থপূর্ণ নাহলে অর্থাৎ মনের ভাব প্রকাশ না পেলে clause টি Adverb clause.
e.g.
a)I know "that he was passed".(noun clause).
b)We read "that we may learn"((noun clause)
মোদ্দাকথাঃ
Clause identification এ clause এর ভিতরের অংশ পড়তে গেলে সময় লাগবে,জটিল হবে ভুল করতে পারেন।clause এর সামনে বা পরের Word দেখুন সহজ হয়ে যাবে।
এবার বই দেখুন আর প্র্যাকটিস করুন।
Phrase আরেকদিন হবে।

No comments:

Post a Comment